Home » » যে ব্যায়ামে ক্ষতি বেশি, এড়িয়ে চলুন

যে ব্যায়ামে ক্ষতি বেশি, এড়িয়ে চলুন

বলা হয়ে থাকে, ব্যায়ামের মধ্যে খারাপ কিছু নেই। কিন্তু ব্যায়ামের পদ্ধতি স্বাস্থ্যকর ও বিজ্ঞানসম্মত না হলে তা দেহের জন্যে ক্ষতিকর হবে। এখানে বিশেষজ্ঞরা তুলে ধরেছেন এমন কয়েক ধরনের ব্যায়ামের কথা যেগুলো উপকারের চেয়ে ক্ষতি বেশি করতে পারে।
১. স্পট রিডাকশন এক্সারসাইজ : চর্বি কমানোর একটি পদ্ধতি যা জিমের ইন্সট্রাকটররা শিখিয়ে থাকেন। এই উপায়ে দেহের বিশেষ অংশের চর্বি কমানোর চেষ্টা করা হয়। মনে রাখবেন, নির্দিষ্ট অংশ টার্গেট করে চর্বি কমানো যায় না। এতে কেবল পেশির জড়তা কাটতে পারে। বরং এটি করতে গিয়ে নির্দিষ্ট স্থানে ব্যথা শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে।
যে ব্যায়ামে ক্ষতি বেশি, এড়িয়ে চলুন

২. লেগ এক্সটেনশন (বসা অবস্থায়) : থাইয়ের পেশি গঠনের জন্যে বেশ জনপ্রিয় একটি ব্যায়াম যা আসনে বসে ওজন ওপরের দিকে তুলতে হয়। এতে হাঁটু থেকে পায়ের নিচের অংশটি কাজ করে। অথচ এটি সবচেয়ে ভয়াবহ ব্যায়ামের একটি। গবেষণায় দেখা গেছে, এটি হাঁটুর ব্যথার জন্যে দায়ী এবং মনে দারুণ স্ট্রেস এনে দেয়।
৩. লেগ প্রেস : ঢালু তলে শুয়ে ওজন পা দিয়ে ওপরের দিকে তুলতে হয়। বলা হয়, এতে উরুর পেছনের অংশ, হাঁটুর ওপরের চারদিক এবং পেটের পেশি গঠন হয়। অথচ এই ব্যায়ামের সঙ্গে এসব অংশের পেশির কোনো সম্পর্কই নেই। বরং পিঠের নিচের দিকে আঘাত পেতে পারেন। যে ব্যায়ামে ক্ষতি বেশি, এড়িয়ে চলুন

৪. অ্যাবডাকশন : লেগ প্রেসের মতোই এই ব্যায়ামটি মেরুদণ্ডে দারুণ চাপ তৈরি করে। একটি রাবার ব্যান্ড দুই হাঁটুতে বেঁধে পা দুটোকে বিপরীত দিকে টানতে হয়। খুব চটপট নড়াচড়ার জন্যে এই ব্যায়ামটি কাজে দেয় বলা হলেও বাস্তবে তা কোনো কাজে লাগে না। মেরুদণ্ডে আঘাত পাওয়ার সম্ভাবনা খুব বেশি থাকে।
৫. লেগ কার্লস : লেগ এক্সটেনশনের বিপরীত পদ্ধতি বলা যায় একে। বেঞ্চে উপুর হয়ে শুতে কনুইয়ে ভর দিয়ে। এরপর পা দুটো দিয়ে ওজন টেনে ওপরে ওঠাতে হয়। হাঁটুর নিচে পেছনের দিকের পেশি গঠনে এটা কাজে দেয় বলা হয়। থাইয়ের পেছনের পেশি গঠনেরও ভূমিকা রাখে বলে মনে করেন অনেকে। কিন্তু বিশেষজ্ঞের মতে, এতে আদৌ তেমন উপকারিতা পাওয়া যায় না। তারচেয়ে 'ডেডলিফট' আরো বেশি কাজের বলে জানান তারা। যে ব্যায়ামে ক্ষতি বেশি, এড়িয়ে চলুন

৬. সিট আপস : পেটের পেশি গঠনে খুব জনপ্রিয় একটি ব্যায়াম। কিন্তু আমেরিকার ন্যাশনাল ইন্সটিটিউট অব অকুপেশনাল সেফটি অ্যান্ড হেলথ (এনআইওএসএইচ) জানায়, কোনো মানুষের পেছনের দিকে ৩৪০০ নিউটনের বেশি বল প্রয়োগ করা উচিত নয়। কিন্তু এই ব্যায়ামের মাধ্যমে ৩৪১৩ নিউটনের বেশি বল কাজ করে। কাজেই তা ক্ষতিকর হয়ে উঠতে পারে। যে ব্যায়ামে ক্ষতি বেশি, এড়িয়ে চলুন

৭. ল্যাট পুলডাউন এক্সারসাইজ : বেঞ্চে বসে পুলির মাধ্যমে মাথার পেছন দিকে ওজন টানার এই পদ্ধতি বহুল প্রচলিত একটি ব্যায়াম। কাঁধের পেশি বাড়াতে ব্যায়ামটি কার্যকর বল মনে করেন অনেকে। কিন্তু নিখুঁতভাবে ব্যায়ামটি না করতে পারলে পিঠে যেকোনো ধরনের বড় ধরনের আঘাত সৃষ্টি হতে পারে। তাই এটি না করাই ভালো।


ads code bellow post
ads code here

0 comments:

Post a Comment

BD FOODS

► Popular Posts