পায়খানা কষা হয়,সমাধান কি?

আমার প্রায়ই পায়খানা কষা থাকে। চিকিৎসকের পরামর্শে ওষুধ খেলে কিছুদিন ভালো থাকি কিন্তু তার পর আবার পায়খানা কষা হয়। মনে হয় মলদ্বারে পায়খানা আটকে আছে। অনেক সময় হাত দিয়ে বের করতে হয়। কয়েক মাস মলদ্বার দিয়ে রক্ত পড়েছিল। তখন চিকিৎসক অক্সমলেক্স সিরাপ ও কিছু ট্যাবলেট দিয়েছিল, তাতে সমস্যা দূর হয়। এরপর আর রক্ত পড়েনি তবে পায়খানা কষার সমস্যাটা পুরোপুরি দূর হচ্ছে না। আমি শাক-সবজি, পানি বেশি খাওয়ার চেষ্টা করি। পাশাপাশি মাংস কম খাই। কিন্তু তার পরও এই পায়খানা কষার প্রবলেম থেকে মুক্তি পাচ্ছি না। প্লিজ এ থেকে মুক্তি পেতে আমাকে পরামর্শ দিন।
 
পরামর্শ : আপনি ‘Fiberlax powder’ দুই চামচ পানিতে মিশিয়ে সঙ্গে সঙ্গে খাবেন। প্রতিদিন দুইবার করে চার মাস খাবেন। এ ছাড়াও নিয়মিত প্রচুর শাক-সবজি খাবেন, প্রচুর পানি পান করবেন, মাংস কম খাবেন, চা ও ধূমপান থেকে বিরত থাকবেন,  দেখবেন পায়খানা কষা সমস্যার সমাধান হবে।
পরামর্শ দিয়েছেন ডা. মোহাম্মদ ইমরুল হাসান খান, এমবিবিএস, বিসিএস (স্বাস্থ্য), এফসিপিএস (সার্জারি), ফেলো অব মিনিমাল ইনভেসিভ সার্জারি (ব্যাংকক), সহকারী অধ্যাপক (সার্জারি), শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতাল, ঢাকা।
যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনাদের পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ
ads code bellow post
ads code here

0 comments:

Post a Comment

BD FOODS

► Popular Posts